‘বঙ্গবন্ধুর হত্যাকারী দলের নেতা জিয়াউর রহমান’

1 min read

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, ভারত বিভক্তির ফলে পাকিস্তান হয়েছে। পাকিস্তান থেকে বাংলাদেশ হয়েছে। কথা হল যে ত্রিপুরা ভাগ হয়েছে। এটি একটি সীমানা ভাগ হয়েছে হৃদয় ভাগ হয়নি। এদেশের পাখি এখনো ত্রিপুরা যায়, ত্রিপুরার পাখি এদেশে আসে। এদেশের বাতাস ত্রিপুরায় যায় ত্রিপুরার বাতাস এদেশে আসে। ত্রিপুরা সংস্কৃতি আসে, এদেশের সংস্কৃতি ত্রিপুরায় যায়। আমরা হৃদয়কে হৃদয়ে বেঁধেছি। বর্ডার আমাদের কি কি ক্ষতি করল? এটি শুধু একটি সীমানা। সীমানা হয়েছে ১৯৪৭ সনে।

সম্প্রতি কুমিল্লা নগরীর টাউন হল মাঠে বাংলা সংস্কৃতি বলয় এর প্রথম বিশ্ব সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, ২৩ বছরের ইতিহাসে কোথায়, কোন জায়গায় জিয়াউর রহমানের নাম আছে? কোথায় পাবো আমরা জিয়াউর রহমানের নাম? যেদিন বঙ্গবন্ধুকে হত্যা করা হলো সেদিন জানলাম হত্যাকারী দলের নেতা জিয়াউর রহমান। ক্ষমতায় আসার পর জিয়া-এরশাদ মিলে আমার এই সংস্কৃতিকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে দাঁড় করিয়েছে। যে সংস্কৃতিতে আমরা প্রাতঃভ্রমণে বের হলে গানের রেওয়াজ শুনতাম এখন তা আর শুনি না।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি, কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র আরফানুল হক রিফাত, কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, পুলিশ সুপার আব্দুল মান্নান ও বীর মুক্তিযোদ্ধা নাজমুল হাসান পাখী।

বাংলা সংস্কৃতি বলয়ের সাময়িক বিশ্ব কমিটির সদস্য সচিব দীপক চন্দ্র ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সম্মেলন প্রস্তুুতি কমিটির আহ্বায়ক কাজী মাহতাব সুমন। শুভেচ্ছা বক্তব্য দেন বাংলা সংস্কৃতি বলয় এর উপদেষ্টা অধ্যক্ষ হাসান ইমাম মজুমদার ও প্রতিষ্ঠাতা সদস্য সেবক ভট্টাচার্য।

উল্লেখ্য, ‘সংস্কৃতি মনন গড়ে, বাংলা বলয় বিশ্বজুড়ে’ এই স্লোগান নিয়ে বাংলাদেশ, পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসাম ও বিশ্বজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা বাঙালির অভিন্ন সাংস্কৃতিক ঐতিহ্য ও বৈশিষ্ট্যসমূহকে ধারণ লালন সংরক্ষণ করার মানসে ২০২০ সালের ২০ সেপ্টেম্বর বাংলা সংস্কৃতি বলয় আত্মপ্রকাশ করে। প্রথম বিশ্ব সম্মেলনে বাংলাদেশ ও ভারতের মধ্যে অন্তর্ভুক্ত বাংলা সংস্কৃতি বলয়ের ১২টি সাংস্কৃতিক অঞ্চলের ১৫০ প্রতিনিধি অংশগ্রহণ করেন।

+ There are no comments

Add yours