জামায়াতকে মাঠে নামাচ্ছে বিএনপি

1 min read

আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে বড় ধরনের নাশকতার পরিকল্পনা ছিল বিএনপির। বিএনপি চেয়েছিল ঢাকায় বড় ধরনের নাশকতা করে নির্বাচন বানচাল করতে। কিন্তু বাধ সাধে বাংলাদেশের জন্য ঘোষিত নতুন মার্কিন ভিসা নীতি।

অনুসন্ধানে জানা গেছে, গত ২৪ মে যুক্তরাষ্ট্র বাংলাদেশের জন্য নতুন ভিসা নীতি ঘোষণা করার পর থেকেই রাজনৈতিকভাবে কোণঠাসা হয়ে পড়েছে বিএনপি। মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে, সুষ্ঠু নির্বাচনে যারা বাধা সৃষ্টি করবে তাদেরকে এবং তাদের পরিবারের সদস্যদেরকে ভিসা দেওয়া হবে না বা তারা মার্কিন ভিসা নিষেধাজ্ঞার আওতায় পড়বে। ফলে এমন পরিস্থিতিতে বিএনপির মার্কিন ভিসা নিষেধাজ্ঞার আওতায় পড়ার আশঙ্কা দেখা দেয়। কারণ বিএনপির চেয়েছিল নির্বাচনের আগে আগে ঢাকায় অরাজকতা সৃষ্টি করতে, নাশকতা এবং জ্বালাও-পোড়াও এর মাধ্যমে ঢাকায় একটি অস্থিতিশীল পরিবেশ তৈরি করতে। কিন্তু মার্কিন ভিসা নীতি বড় বাধা হয়ে দাঁড়ায়। এমন বাস্তবতায় জামায়াতকে মাঠে নামাচ্ছে বিএনপি।

বিএনপি জামায়াতকে মাঠে নামানোর অন্যতম কারণ হলো জামায়াত এখন আর কোনো রাজনৈতিক দল নয়। দলটি নির্বাচন কমিশন থেকে নিবন্ধন হারিয়েছে। আর এ কারণেই বিএনপি এখন জামায়াতকে দিয়ে ঢাকায় অরাজকতা সৃষ্টি করতে চায়, জামায়াতের ক্যাডার বাহিনী দিয়ে ঢাকায় জ্বালাও-পোড়াও করে একটি অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করে সরকারকে চাপে ফেলার কৌশল নিয়েছে বিএনপি। কারণ জামায়াতকে দিয়ে নাশকতা এবং জ্বালাও-পোড়াও করলেও মার্কিন ভিসা নিষেধাজ্ঞার আওতায় পড়ার আশঙ্কা নেই বিএনপির। উল্লেখ্য যে, জামায়াতের একটি সুশৃংখল ক্যাডার বাহিনী রয়েছে এবং সশস্ত্র সংঘাতের ক্ষেত্রে বিএনপির চেয়েও জামায়াত এগিয়ে রয়েছে।

এদিকে বিএনপির পৃষ্টপোষকতায় জামায়াতও এখন বেশ তৎপরতা শুরু করেছে। তারা যেমন কৌশলে সিটি নির্বাচনগুলোতে অংশগ্রহণ করছে তেমনি জামায়াতের ওয়ারেন্টভুক্ত আসামীরা আবার সক্রিয় হচ্ছেন। যার প্রমাণ পাওয়া যায় সাম্প্রতিক সময়ে ঢাকা সমাবেশ করতে অনুমতি চাইতে গিয়ে জামায়াতের কয়েকজন ওয়ারেন্টভুক্ত আসামীর গ্রেপ্তারের খবর। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপি যখন চূড়ান্ত আন্দোলনের কথা বলছে, বিভিন্ন হুমকি দিচ্ছে তখন হঠাৎ জামায়াতের রাজনৈতিক তৎপরতা চেষ্টা নানা রহস্যের সৃষ্টি করে। তবে সরকারের সংশ্লিষ্ট দায়িত্বশীল সূত্রগুলো বলছে, জামায়াত যতই তৎপরতা চালাক না কেন তাদেরকে কোনো ধরনের ছাড় দেওয়া হবে না। এ ব্যাপারে সরকারের কঠোর অবস্থান গ্রহণ করেছে বলে জানা গেছে।

+ There are no comments

Add yours