বিএনপির বাজেট প্রতিক্রিয়া ‘মূর্খতা ছাড়া কিছুই নয়’

1 min read

নিউজ ডেস্ক : বর্তমানে নানা রকম সংকটের মধ্যেও স্মার্ট বাংলাদেশের ভিশন নিয়ে এগিয়ে যাচ্ছে সরকার। সেই ধারাবাহিকতায় প্রথমবারের মতো জাতীয় সংসদে বাজেটের ডিজিটাল উপস্থাপনা প্রদর্শিত হয়েছে। স্মার্ট বাংলাদেশের প্রথম ধাপ হিসেবে ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী। যা জিডিপির ১৫ দশমিক ২ শতাংশ। উচ্চপ্রবৃদ্ধির প্রত্যাশা নিয়ে ৭ দশমিক ৫ শতাংশ জিডিপি প্রাক্কলন করা হয়েছে এবারের বাজেটে। মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ৬ শতাংশ।

সবাই বলছে- ‘সময়োপযোগী বাজেট’ আর বিএনপি তাদের প্রতিক্রিয়ায় জানিয়েছে, এবারের বাজেট নাকি অলীক কল্পনার অবাস্তবায়নযোগ্য গণবিরোধী বাজেট। বুধবার (৭ মে) বিএনপির পক্ষ থেকে এমন প্রতিক্রিয়া জানানোর পর নেটিজেনদের ট্রলের শিকার হচ্ছের দলটির নেতারা।

অর্থনীতি বিশ্লেষকরা বলছেন, বিএনপির বাজেট প্রতিক্রিয়া ‘মূর্খতা ছাড়া কিছুই নয়’। কোনোরকম পড়াশোনা ছাড়াই রাজনৈতিক প্রতিহিংসার বসভুতি হয়ে এমন প্রতিক্রিয়া জানিয়েছেন তারা। বিএনপি-জামায়াত জোট সরকারের শেষ বছর ২০০৬-০৭ অর্থবছরে বাজেট ছিল ৬৯ হাজার ৭৪০ কোটি টাকা। সেখান থেকে আওয়ামী লীগ সরকারের হাত ধরে ১০ গুণেরও বেশি বৃদ্ধি পেয়েছে দেশের বাজেট। তাই বাজেট নিয়ে বিএনপির মন্তব্য বা প্রতিক্রিয়া জানানো সমীচীন নয়।

২০২৩-২৪ অর্থবছরে বাজেটের মূল দর্শন হচ্ছে ২০৪১ সালের মধ্যে সুখী-সমৃদ্ধ উন্নত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের প্রথম বাজেট। গত দেড় দশকে বর্তমান সরকারের তত্ত্বাবধানে দেশের অর্জনগুলো একটি টেকসই ভিত্তিপ্রস্তর তৈরি করে দিয়েছে। আর স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠিত হবে- স্মার্ট নাগরিক, স্মার্ট সরকার, স্মার্ট সমাজ এবং স্মার্ট অর্থনীতি- এ চার মূল স্তম্ভের ওপর। তবে ২০৩১ এলডিসি গ্রাজুয়েশনকে মাথায় রেখে এবারের বাজেটে চ্যালেঞ্জ থাকলেও তা বাস্তবায়ন অসম্ভব নয়।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বাজেট রাজনৈতিক প্রতিহিংসা প্রকাশের বিষয় নয়। বিএনপি যে প্রতিক্রিয়া জানিয়েছে তা শুধুই সরকারের সমালোচনা, একাডেমিক কোনো ব্যাখ্যা, বিশ্লেষণ সেখানে নেই। বাজেট একটি বৃহৎ বিষয়, ফলে যে কেউ চাইলেই দু’একটা তথ্য দিয়ে মনগড়া বিবৃতি তুলে ধরতে পারেন। বিএনপিও ঠিক তাই করেছে। শুধুমাত্র সরকারের বিরুদ্ধে হিংসা-বিদ্বেষ ছড়ানোর লক্ষ্যেই এমন প্রতিক্রিয়া প্রকাশ করেছে বিএনপি। যা একটি গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য ক্ষতিকর।

+ There are no comments

Add yours