বিদ্যুৎ সঙ্কট নিয়ে ট্রল নয়, পরিস্থিতি বোঝা জরুরি

1 min read

নিউজ ডেস্ক: স্মরণকালের সেরা তাপদাহে বিদ্যুতের সংকট চলছে, যা খুবই স্বাভাবিক বিষয়। এই সমস্যার সমাধানও আসবে কেবল তাপদাহে কমে আবহাওয়া কিছুটা ঠান্ডা হলে। এছাড়া এই মুহূর্তে বাংলাদেশে ২০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ দিলেও সমস্যার সমাধান সম্ভব নয়। তাপদাহ এড়াতে কেউ একাধিক বৈদ্যুতিক পাখা, এয়ারকন্ডিশন, এয়ারকুলার, ফ্রীজসহ স্বস্তিদায়ক বৈদ্যুতিক পণ্য ব্যবহার করছে। ফলে অন্যান্য সময়ের চাহিদার কয়েকগুণ বিদ্যুৎ মুহূর্তেই খরচ হচ্ছে।

এ অবস্থায় সামাজিক যোগাযোগ মাধ্যমে বিএনপি-জামায়াতসহ সুযোগ সন্ধানী ব্যক্তি তথা সরকার বিরোধী অংশ ইনিয়ে বিনিয়ে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ করতে একের পর এক ব্যাঙ্গাত্মক ও অরুচিকর মন্তব্য করে বেড়াচ্ছে।

কিন্তু যারা এমন অস্বাস্থ্যকর ও অরুচিকর মন্তব্য ও মানসিকতা পোষণ করছেন তাদের সেই ইতিহাসও জানা দরকার। যে অতীতের পাতায় পাতায় ছিলো হাহাকার ভরা মানুষের কথা। বিএনপি-জামায়াত আমলে বাংলাদেশের মোট বিদ্যুৎ উৎপাদন এবং সক্ষমতা ছিলো ৩ হাজার মেগাওয়াট। সেসময় সারাদেশের মোট জনসংখ্যার বড় অংশ ছিলো বিদ্যুৎ সুবিধার বাইরে।

এরপর আওয়ামী লীগ ক্ষমতায় এসে বিদ্যুৎ সমস্যার দ্রুত সমাধানের জন্য বেশ কিছু জরুরি পদক্ষেপ গ্রহণ করে। যার সুফল কিছুদিনের মাঝেই ভোগ করতে থাকে জনগণ। শতভাগ গ্রাহকের বাড়িতে বিদ্যুৎ পৌঁছে দেয়।

বর্তমানে বৈশ্বিক সঙ্কটে সারাবিশ্বের সঙ্গে বাংলাদেশও সমান ভুক্তভোগী। খাদ্য চাহিদার সঙ্গে বেড়েছে বিদ্যুতের চাহিদাও। সেই সঙ্কটও আগামী ২৬ জুনের মাঝেই দূরীভূত হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। আবার স্বস্তি ফিরবে জনমনে। জাতীয় এই সঙ্কটে তাই ট্রল না করে ধৈর্যের সঙ্গে পরিস্থিতি বোঝা জরুরি। কেননা আঁধার কেটেই ফুটবে আলো, আবারও পুরোদমে এগিয়ে যাবে বাংলাদেশ।

+ There are no comments

Add yours