সংলাপে নেতৃত্ব দেবে কে, এই নিয়ে বিএনপিতে বিভক্তি

1 min read

নিউজ ডেস্ক : জাতীয় নির্বাচনের সময় যতো এগিয়ে আসছে ততই দেশের দুই প্রধান রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে সংলাপের জল্পনা শাখা প্রশাখা মেলছে। সংলাপের এই আলোচনা আরও বেগবান হয়েছে বিভিন্ন সভা অনুষ্ঠানে দুই দলের নেতাদের বক্তব্যের মধ্যদিয়ে। এই আলোচনার মধ্যে সংলাপে নেতৃত্ব দেওয়া নিয়ে বিএনপি নেতাদের মধ্যে দ্বন্দ্ব লাগার খবর পাওয়া গেছে।

নাম প্রকাশ না করার শর্তে বিএনপির একাধিক নেতা নিশ্চিত করে বলছেন, দলটির একটি অংশ খালেদা জিয়াকে নিয়ে সংলাপে বসতে চায়। যাতে বাধা দিচ্ছেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও তার অনুসারীরা। বিএনপির একটি গ্রুপ চায়, এই সুযোগে খালেদা জিয়াকে রাজনীতির মাঠে ফিরিয়ে আনতে কিন্তু মির্জা ফখরুল দলের নিয়ন্ত্রণ হাত ছাড়া করতে চান না।

ফখরুলের অনুসারীদের দাবি, সংলাপের বিষয়ে আওয়ামী লীগ সরকারকে রাজি করানো এবং গ্রহণযোগ্য নির্বাচনে বিএনপির অংশগ্রহণ ছাড়া সম্ভব না- এই বিষয়টি যুক্তরাষ্ট্রকে বোঝানোর বিষয়ে সবচেয়ে বড় ভূমিকা রেখেছেন মির্জা ফখরুল। সারাদেশে নেতাকর্মীদের একত্রিত করার বিষয়েও অবদান রয়েছে তার। তাই সংলাপে নেতৃত্ব দেওয়ার অধিকার একমাত্র মির্জা ফখরুলের।

অন্যদিকে খালেদাপন্থীরা মনে করছেন, খালেদা জিয়ার নেতৃত্বে সংলাপে বসলে জনগণের সিম্পেথি পাওয়া যাবে। যা ভোটের মাঠে ফায়দা দেবে। কিন্তু ফখরুল অনুসারীরা বলছেন, খালেদা জিয়ার সংলাপে অংশ নেওয়ার বিষয়টি আইনি প্রক্রিয়ায় বাধা। চাইলেই এই সংলাপে অংশ নিতে পারবেন না। আর এ বিষয়ে বাড়াবাড়ি করলে হিতে বিপরীত হওয়ার আশঙ্কাই বেশি।

বিষয়টি নিয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এই নেতৃত্ব সংকটের কারণেই বিএনপি আজ জনবিচ্ছিন্ন দলে পরিণত হয়েছে। সবাই দলের নিয়ন্ত্রণ চায়, সবাই এমপি-মন্ত্রী হতে চায়। লুটপাট দুর্নীতি করতে চায়। মূলত, বাংলাদেশে আওয়ামী লীগ বিরোধী, স্বাধীনতাবিরোধী, মুক্তিযুদ্ধবিরোধী যে রাজনৈতিক ধারা সেই ধারার মূল সংগঠন- বিএনপি। আর তথাকথিত রাজনৈতিক ভারসাম্যের নামে বাংলাদেশবিরোধী আন্তর্জাতিক শক্তি বিএনপিকে টিকিয়ে রাখতে চায়। সে জন্যেই বিএনপির এত লাফালাফি। কিন্তু দলটিকে নেতৃত্ব দেওয়ার কেউ নেই। মা-ছেলে দুইজনই দুর্নীতির দায়ে দণ্ডপ্রাপ্ত আসামি।

+ There are no comments

Add yours