জামায়াতকে টোপ বানিয়ে নাশকতার পরিকল্পনা বিএনপির

1 min read

নিউজ ডেস্ক: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আর বেশি সময় বাকি নেই। এ সময়ের মধ্যে একটি বড় ধরনের নাশকতার পরিকল্পনা ছিল বিএনপির। তারা চেয়েছিল ঢাকায় বড় ধরনের নাশকতা করে নির্বাচন বানচাল করতে। কিন্তু বাধ সাধে নতুন মার্কিন ভিসা নীতি। এমন পরিস্থিতিতে জামায়াতের সঙ্গে আবারও সখ্যতা বাড়াচ্ছে বিএনপি। শুধু তাই নয়, সে লক্ষ্যে বিএনপির পৃষ্ঠপোষকতায় জামায়াত ঢাকায় সমাবেশ ডেকেছে বলে তথ্য পাওয়া গেছে।

জানা গেছে, গত ২৪ মে যুক্তরাষ্ট্র নতুন ভিসা নীতি ঘোষণা করার পর থেকেই রাজনৈতিকভাবে কোণঠাসা হয়ে পড়ে বিএনপি। মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে, সুষ্ঠু নির্বাচনে যারা বাধা সৃষ্টি করবে তাদেরসহ পরিবারের সদস্যদের ভিসা দেওয়া হবে না বা তারা মার্কিন ভিসা নিষেধাজ্ঞার আওতায় পড়বে। ফলে এমন পরিস্থিতিতে বিএনপির মার্কিন ভিসা নিষেধাজ্ঞার আওতায় পড়ার আশঙ্কা দেখা দেয়। এ কারণে জামায়াতকে টোপ হিসেবে ব্যবহারের ছক কষেছে বিএনপি।

সমাবেশের নামে জামায়াতের সহায়তায় রাজধানীসহ সারাদেশে অরাজকতা সৃষ্টি করতে, নাশকতা এবং জ্বালাও-পোড়াও এর মাধ্যমে অস্থিতিশীল পরিবেশ তৈরির নীল নকশা এঁকেছে। মূলত যুক্তরাষ্ট্রের কাছে নিজেদের ভাবমূর্তি ঠিক রেখে জামায়াতকে মাঠে নামাচ্ছে বিএনপি।

অনিবন্ধিত দল জামায়াতকে দিয়ে শিবির ক্যাডারদের সহায়তায় ঢাকায় জ্বালাও-পোড়াও করে একটি অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করে সরকারকে চাপে ফেলার কৌশল নিয়েছে। কারণ জামায়াতকে দিয়ে নাশকতা এবং জ্বালাও-পোড়াও করলেও মার্কিন ভিসা নিষেধাজ্ঞার আওতায় পড়ার আশঙ্কা নেই বিএনপির।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, সম্প্রতি বিএনপির রাজনৈতিক কর্মকাণ্ড দেখে মনে হচ্ছে- মার্কিন ভিসা নীতির নেতিবাচক প্রভাব থেকে নিজেদের বাঁচাতে জামায়াতের উপর ভর করে দেশে ম্যাসাকার করার পরিকল্পনা করছে। জনগণের জান-মালের নিরাপত্তার স্বার্থে তাদের সকল কার্যক্রমে নজরদারি রাখা আবশ্যক।

+ There are no comments

Add yours