রাজপথে ব্যর্থ হয়ে আবারও গুজব সেলে সক্রিয় বিএনপি

1 min read

নিউজ ডেস্ক: দীর্ঘদিন ধরেই নানা বিষয় নিয়ে আন্দোলন সংগ্রাম করার ব্যর্থ চেষ্টা করে যাচ্ছে বিএনপি। রাজপথে আন্দোলন করতে জন সমর্থন বড় একটি বিষয়। যা কিনা বিএনপি হারিয়েছে অনেক আগেই। জনসমর্থনহীন আন্দোলন-সংগ্রামে বার বার ব্যর্থ হয়ে কাল্পনিক কিছু খবর ও গুজব ছড়িয়ে যাচ্ছে দলটি। এর মাধ্যমে তারা দীর্ঘদিন ধরে সাধারণ জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা করে আসছে।

যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতির চাপে পড়ে বিএনপি এখন যারপরনাই বেকায়দায় আছে। দলটির নেতারা একের পর এক ভিত্তিহীন বক্তব্য দিয়ে যাচ্ছেন। সেই সাথে দলটির মিডিয়া ও সাইবার সেলের সদস্যরা নিয়মিত কাল্পনিক সব খবর ও গুজব ছড়িয়ে যাচ্ছে।

সম্প্রতি ১০ জন মন্ত্রীর ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে দাবি করে একটি ভুয়া ও গুজব ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবে প্রচার করে বিএনপি-জামায়াতের সাইবার সেল। অথচ বাংলাদেশ সরকারের কোনো মন্ত্রীর ওপরই মার্কিন যুক্তরাষ্ট্র কোনো নিষেধাজ্ঞা দেয়নি।

দেশবাসীকে বিভ্রান্ত করার উদ্দেশ্যে বিএনপি চটকদার শিরোনাম ও থাম্বনেইল ব্যবহার করে ভিত্তিহীনভাবে আষাঢ়ে গল্প প্রচার করেছে। বিএনপি-জামায়াত নিয়ন্ত্রিত একাধিক ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেল থেকে এসব গুজব প্রচার করা হয়।

ভিডিওগুলোও পর্যবেক্ষণ করলে দেখা যায়, সেখানে বিস্তারিত অংশে নির্ভরযোগ্য কোনো তথ্যসূত্রেরই উল্লেখ নেই। পাশাপাশি দেশীয় কিংবা আন্তর্জাতিক গণমাধ্যমে সম্প্রতি বাংলাদেশের কোনো মন্ত্রী বা অন্য কাউকে নিষেধাজ্ঞা দেওয়ার সংবাদও খুঁজে পাওয়া যায়নি।

দেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করে বাংলাদেশকে অকার্যকর ও ব্যর্থ রাষ্ট্র প্রমাণের অশুভ প্রয়াস নিয়ে বিএনপি-জামায়াতে সাইবার সন্ত্রাসীরা এসব গুজব ছড়ায়।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, মূলত যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞায় নিজেরা বেকায়দায় পড়ে এসব অপপ্রচার চালাচ্ছে বিএনপি। এর মাধ্যমে দলটি নিজেদের গ্রহণযোগ্যতা আরো হারিয়ে ফেলছে।

+ There are no comments

Add yours